IELTS পরীক্ষার কিছু Frequently Asked Questions (FAQ)

# British English এবং American English এর মধ্যে কোনটি IELTS পরীক্ষায় ব্যবহার করা উচিৎ?

যে কোন একটি ব্যবহার করতে পারবেন। অর্থাৎ হয় British English অথবা American English। তবে একি পরীক্ষায় দুই ধরণের ইংরেজি ব্যবহার করা যাবে না।

# IELTS পরীক্ষা কতক্ষণ সময়ের জন্য হয়?

IELTS পরীক্ষা সাধারণত দুই দিনে সম্পন্ন হয়। listening, reading, writing এই তিনটি সেকশনের পরীক্ষা ক্রমান্বয়ে একদিনে হয়ে থাকে। এই তিনটি সেকশনের জন্য যথাক্রমে listening এর জন্য ৪০ মিনিট,reading এর জন্য ১ ঘন্টা, writing এর জন্য ১ ঘন্টা এবং id ভেরিফিকেশনের জন্য ১ ঘন্টা সময় লাগে।অপরদিকে speaking সেকশনটি সাধারণত তিন দিন পূর্বে বা পরে হয়ে থাকে এবং এই সেকশনটির জন্য ১৫ মিনিট সময় লাগে।সর্বোপরি IELTS পরীক্ষা প্রায় ৪ ঘন্টা সময়ে হয়ে থাকে।

# IELTS পরীক্ষায় কলম অথবা পেন্সিল কোনটি ব্যবহার করবেন? 

listening এবং reading সেকশনে অবশ্যই পেন্সিল ব্যবহার করতে হবে কিন্তু writing সেকশনে কলম বা পেন্সিল যেকোন একটি ব্যবহার করা যায়, তবে পেন্সিল ব্যবহার করাই ভাল যাতে ভূল হলে কাটাকাটি না করে ঠিক করা যায়।

# IELTS পরীক্ষায় খসরা(rough) করার জন্য কি অতিরিক্ত পেপার দেওয়া হয়? 

না, খসরা করার জন্য অতিরিক্ত কোন পেপার দেওয়া হয় না। খসরা করার প্রয়োজন হলে প্রশ্নেই খসরা করতে হবে।

# IELTS পরীক্ষার রুমে কী কী নেওয়ার অনুমতি আছে? 

পরীক্ষার রুমে পাসপোর্ট, পেন বা পেন্সিল এবং লেভেল ফি পানির বোতল নেওয়া যাবে কিন্তু কোন প্রকার ইলেক্ট্রনিকস যন্ত্র বা কোন প্রকার ব্যাগ নেওয়া যাবে না।

# IELTS এর জন্য সর্বনিম্ন বয়সের প্রয়োজন কত?

IELTS পরীক্ষার জন্য একজন প্রার্থীকে অবশ্যই 16 বছর বা তার বেশি হতে হবে।

# IELTS পরীক্ষার ফলাফল কতদিন কার্যকর?

সাধারণত IELTS পরীক্ষার স্কোর পরীক্ষার দিন থেকে ২ বছরের জন্য বৈধ বলে বিবেচনা করা হয় এবং যদি আপনার IELTS টেস্ট রিপোর্ট ফরমটি ২ বছরের চেয়ে পুরনো হয়, তাহলে আরেকটি টেস্ট রিপোর্ট ফর্ম পেতে আবার পরীক্ষা দিতে হবে।

# IELTS পরীক্ষার ফলাফল প্রকাশ হতে কতদিন সময় লাগে?

IELTS পরীক্ষার 13 দিন পরে পরীক্ষার কেন্দ্রে ফলাফল প্রকাশ করে।পাসপোর্ট দেখিয়ে কেন্দ্র থেকে টেস্ট রিপোর্ট ফর্ম সংগ্রহ করতে হয়। এছাড়া এখন ইন্টারনেট থেকেও IELTS পরীক্ষার ফলাফল সংগ্রহ করা যায়।

# IELTS পরীক্ষার ফলাফল পূনমূল্যায়ন করার জন্য আবেদন করা যায়? 

হ্যাঁ, তবে এর জন্য ৭-৮ হাজার টাকা ফি দিতে হবে। যদি পূনমূল্যায়ন করার পর স্কোর বাড়ে, তাহলে টাকাটা ফেরত দিয়ে দেয় কিন্তু পূনমূল্যায়ন করার পর স্কোর না বাড়লে টাকা ফেরত দেয় না।

# একাধিক টেস্ট রিপোর্ট ফর্ম সংগ্রহ করা যায়? 

না, তারা আপনাকে একটি মাত্র টেস্ট রিপোর্ট ফর্ম দিবে। যদি আপনি একধিক বিশ্ববিদ্যালয়ে আবেদন করে থাকেন এবং একাধিক টেস্ট রিপোর্ট ফর্ম প্রয়োজন হয়, তাহলে আপনাকে ব্রিটিশ কাউন্সিলের অফিসে আবেদন করতে হবে। অতিরিক্ত প্রতিটি টেস্ট রিপোর্ট ফর্মের জন্য প্রায় ৩-৪ হাজার টাকা দিতে হবে। এক্ষেত্রে ব্রিটিশ কাউন্সিল বিশ্ববিদ্যালয় গুলোতে টেস্ট রিপোর্ট ফর্ম পাঠিয়ে দিবে। অর্থাৎ আপনার হাতে একটির অধিক টেস্ট রিপোর্ট ফর্ম পাবেন না।

# একবারের বেশি IELTS পরীক্ষা দেওয়া যায়?

হ্যাঁ, যতবার আপনি চান ততবার IELTS পরীক্ষায় অংশ নিতে পারবেন। এমনকি আপনি যদি কম ব্যান্ড স্কোর পেয়ে থাকেন এবং স্কোর এর বৈধতা থাকা সত্যেও আপনি একটি উচ্চ স্কোর পাওয়ার জন্য আবার IELTS পরীক্ষার জন্য বসতে পারেন। যদি আপনার একাদিক বৈধ টেস্ট রিপোর্ট ফর্ম থাকে, এক্ষেত্রে আপনার সুবিধামত যেকোনো একটি ব্যবহার করতে পারবেন।

# পূর্বের IELTS স্কোর নতুন স্কোরকে প্রভাবিত করবে?

না, পূর্বের IELTS স্কোর আপনার নতুন IELTS স্কোর প্রভাবিত করবে না। যদি আপনি দ্বিতীয়বার  IELTS এর জন্য পরীক্ষায় বসে থাকেন তবে আপনাকে আপনার পূর্ববর্তী স্কোর সম্পর্কে বিরক্ত হতে হবে না।  আপনার টেস্ট রিপোর্ট ফর্মে (ফলাফল), পূর্ববর্তী স্কোর উল্লেখ করা হবে

# IELTS পরীক্ষায় কোন বিরতি থাকে? 

না, listening, reading, writing এই তিনটি সেকশনের পরীক্ষা ক্রমান্বয়ে একদিনে হয়ে থাকে। প্রশ্ন দেওয়ার জন্য সময়টুকু ব্যতীত এদের মধ্যে কোন বিরতি থাকে না। speaking সেকশনটি সাধারণত তিন দিন পূর্বে বা পরে হয়ে থাকে।

# IELTS পরীক্ষা চলাকালীন বাইরে যাওয়া যায়? 

না, স্বাভাবিক পরিস্থিতিতে পরীক্ষার সময় পরীক্ষার রুম ছাড়তে অনুমতি দেওয়া হয় না। যদি আপনি কোনও জরুরী বা বিশেষ পরিস্থিতিতে থাকেন তবে আপনার পরীক্ষা তত্ত্বাবধানকারীকে এটি ব্যাখ্যা করুন। তবে IELTS পরীক্ষায় আপনাকে কোন অতিরিক্ত সময় দেওয়া হবে না।

#যদি আমি আমার আবেদন স্থগিত বা বাতিল করতে চাই তবে আমি কী করতে পারি?

পরীক্ষার নির্দিস্ট  তারিখের 5 সপ্তাহের মধ্যে যদি আপনি আপনার IELTS পরীক্ষার স্থগিতকরণ বা বাতিলের জন্য অনুরোধ করেন, তবে সাধারণত আপনার পুরো ফি চার্জ করা হবে। আপনি পরীক্ষা কেন্দ্রে কোনও রিফান্ড প্রত্যাশা করতে পারবেন না কিন্তু আপনাকে ‘No Show’  প্রার্থী হিসাবে চিহ্নিত করা থেকে রক্ষা করবে।

যদি যথেষ্ট শক্তিশালী কারণ এবং আপনি যথাযথ কাগজপত্র প্রদান করতে সক্ষম হন, পরীক্ষার তারিখের 5 দিনের মধ্যে আপনার অনুরোধকে সমর্থন করার জন্য মেডিকেল প্রমাণ, পরীক্ষার কর্তৃপক্ষ আপনাকে আংশিক অর্থ ফেরত দিতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *