১৭ জুলাই “বিশ্ব ইমোজি দিবস”

emoji

📅 বিশ্ব ইমোজি দিবস!

বর্তমান ইন্টারনেটের এই যুগে সামাজিক যোগাযোগ, অফিসের কার্যাবলী, পড়ালেখা থেকে শুরু করে সকল ক্ষেত্রেই ইন্টারনেট নির্ভর কমিউনিকেশন করতে হয়। আর এই ক্ষেত্রে মনের আবেগ প্রকাশ করার দুটি জনপ্রিয় মাধ্যম হলো ইমোজি (emoji) ও ইমোটিকন (emoticon)।

 

Emoji Header

 

ইমোজি কী?

ইমোজি (emoji) হলো ছোট ছোট কতগুলো আইকন, যা ডিজিটাল কমিউনিকেশন, SMS, ওয়েবসাইট, সামাজিক যোগাযোগ মাধ্যম ইত্যাদিতে ব্যবহৃত হয়। ইমোজি (emoji) শব্দটি এসেছে জাপানি ‘ই(e)’ মানে ছবি (picture) ও ‘মোজি (moji)’ মানে অক্ষর (Character) থেকে। এগুলো প্রকাশ হয়ে থাকে হলুদ রঙের হাসিমুখের ছবি অথবা আবহাওয়া, খাবার, পশুপাখি ইত্যাদির ছবি।

 

ইমোজি (emoji) ও ইমোটিকন (emoticon) এর পার্থক্য:

ইমোটিকন (emoticon) ও ইমোজি (emoji) এর কাজ একই হলেও দুটি কিন্তু আলাদা। ইমোটিকন হলো মুখভঙ্গির মাধ্যমে আবেগের প্রকাশ। আর ইমোজি হলো অ্যানিমেটেড ডিজিটাল ইমেজ।

সামাজিক যোগাযোগ মাধ্যমের চ্যাটবক্সে, বিভিন্ন মেসেঞ্জার অ্যাপ বা ওয়েবসাইটে এগুলো দেয়া থাকে, যা খুব সহজেই ব্যবহার করা যায়।

 

HSC ICT সকল অধ্যায়ের নোট পেতে ক্লিক করো।

 

ইমোজি এর ব্যবহার কবে থেকে শুরু ?

১৯৯৯ সালে এক জাপানি প্রোগ্রামার “সিজেতাকা কুরিতা” প্রথম ১৮০টি ইমোজি তৈরি করেন। তার ইমোজি বানানোর উদ্দেশ্য ছিলো মনের ভাব ছবির মাধ্যমে প্রকাশ করা। জাপানিরা কম কথার মানুষ এবং ফোনে কথা বলার চেয়ে টেক্সট মেসেজ আদান-প্রদান করতে ভালোভাসে। একারণে জাপানে ইমোজি ব্যবহার অল্প সময়েই জনপ্রিয় হয়ে উঠে।

ইমোজির জনক

সিজেতাকা কুরিতা, ইমোজির জনক

 

তবে সবাই যাতে ব্যবহার করতে পারে তাই তারা ইউনিকোড কন্সোর্টিয়ামের সাথে যোগাযোগ করে ইমোজিকে ইউনিকোডে যুক্ত করে দেয়। ফলে সারা বিশ্বের মানুষ ২০১০ সাল থেকে ইমোজি ব্যবহারের সুযোগ পেয়ে যায় এবং সকল ভাষায় ইমোজি গুলো দেখতে একই রকম। ২০১৮ সালের জুন মাস পর্যন্ত ইউনিকোডে এমন ইমোজির সংখ্যা ছিলো ২ হাজার ৮২৩টি।

 

HSC ICT এর ভিডিও লেকচার পেতে YouTube চ্যানেলটিতে Subscribe করো। 

 

কোন ইমোজি দিয়ে কী বুঝায়?

এত শত শত ইমোজির মাঝে কোনটা দিয়ে কী বুঝায় তা মনে রাখা কঠিন। চলুন জনপ্রিয় কিছু ইমোজি এর ব্যবহার দেখে নিই!

🤣
হেসে মাটিতে লুটোপুটি খাওয়া
😂
আনন্দের কান্না ভরা মুখ
🤫
চুপ করা মুখ
😪
ঘুম ঘুম ভাব
😟
চিন্তিত মুখ
🙁
সামান্য রাগান্বিত মুখ
😲
অবাক হয়ে যাওয়া মুখ
😢
ক্রন্দনরত মুখ

বিশ্ব ইমোজি অ্যাওয়ার্ড

ইন্টারনেটে প্রতিবছর যেসব ইমোজি সবচেয়ে বেশি ব্যবহৃত হয় তার একটি তালিকা প্রকাশ করা হয়। এছাড়া প্রতি বছর “বিশ্ব ইমোজি অ্যাওয়ার্ড” ও দেয়া হয়। বিস্তারিত জানতে নিচের ওয়েবসাইট দেখুন –

https://worldemojiawards.com/

 

বিশ্ব ইমোজি দিবস!

প্রতিবছর ১৭ জুলাই পালিত হয় বিশ্ব ইমোজি দিবস। ২০১৪ সাল থেকে এই দিবস পালনের শুরু। বিস্তারিত জানতে নিচের ওয়েবসাইট দেখুন –

https://worldemojiday.com/

 

ইমোজির সঠিক ব্যবহার:

প্রতিনিয়ত ইমোজি ব্যবহার করলেও অনেকেই তা ভুলভাবে ব্যবহার করে থাকে।  কোন ইমোজি কখন ব্যবহার করবো তার বিস্তারিত জানতে নিচের ওয়েবসাইট দেখুন –

https://emojipedia.org/

https://www.emojiall.com/bn

 

ফেসবুক, টুইটার ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ইমোজির ব্যবহার অনেক বেশি হওয়ায়, ডিজিটাল মার্কেটিং বা ইমোশনাল মার্কেটিং এ ইমোজির ব্যবহার ব্যপক হারে বৃদ্ধি পাচ্ছে।

 

ইমোশনাল মার্কেটিং এ ইমোজি কীভাবে ব্যবহার করা যায়, এসম্পর্কিত বাংলা ভাষায় একটি বইও আছে। বইটি লিখেছেন আমাদের সবার প্রিয় মুনির হাসান স্যার। আমার কাছে ভালো লেগেছে, আপনারাও বইটি পড়তে পারেন।

 

ICT সম্পর্কিত যেকোন প্রশ্নের উত্তর জানতে Facebook গ্রুপে যুক্ত হও।

 


Written by,

Spread the love

Leave a Reply

Your email address will not be published.