HSC ICT Chapter 5 MCQ বোর্ড প্রশ্ন সমাধান প্রোগ্রাম ডিজাইন

Programming language

HSC ICT Chapter 5 এর বোর্ড প্রশ্ন সহ গুরুত্বপূর্ণ MCQ সমাধান। এই প্রশ্নগুলো বুঝে সমাধান করলে ভালো একটি প্রস্তুতি হবে বলে আশা করছি।  

 

কোন ভাষায় লিখিত প্রোগ্রামের জন্য অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয় না?

[রা. বোর্ড-২০১৯]

ক) মেশিন ভাষা

খ) উচ্চস্তরের ভাষা

গ) অ্যাসেম্বলি ভাষা

ঘ) স্বাভাবিক ভাষা

 

মেশিন ভাষার সুবিধা কোনটি

[ঢা. বোর্ড-২০১৭]

ক) প্রোগ্রাম সহজে লেখা যায়

খ) সবধরনের মেশিনে ব্যবহার উপযোগী

গ) প্রোগ্রাম সরাসরি ও দ্রুত কার্যকরি

ঘ) প্রোগ্রামের ভুল সহজে শনাক্ত করা যায়

 

কোন ভাষায় লিখিত প্রোগ্রাম কম্পিউটার সরাসরি বুঝতে পারে?

[ঢা. বোর্ড-২০১৬]

ক) মেশিন ভাষা

খ) উচ্চস্তরের ভাষা

গ) অ্যাসেম্বলি ভাষা

ঘ) চতুর্থ প্রজন্মের ভাষা

 

কোন ভাষা কম্পিউটারে সরাসরি ব্যবহার করা যায়?

ক) অ্যাসেম্বলি ভাষা

খ) যান্ত্রিক ভাষা

গ) উচ্চস্তরের ভাষা

ঘ) অতি উচ্চস্তরের ভাষা

 

 

মেশিন ভাষায় লেখা প্রোগ্রামকে কী বলা হয়?

ক) অ্যাসকি

খ) সোর্স কোড

গ) অবজেক্ট  কোড

ঘ) ইউনিকোড

 

প্রোগ্রাম লিখতে মেশিন ভাষা ব্যবহার করা হলে-

i. প্রোগ্রাম পরিবর্তন করা কষ্টসাধ্য হয়

ii. দক্ষ প্রোগ্রামার প্রয়োজন হয়

iii. প্রোগ্রাম দ্রুত নির্বাহ হয়

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii              ঘ) i , ii ও iii

 

মেশিন ভাষা-

i. অন্যান্য ভাষা হতে দ্রুত নির্বাহ হয়

ii. যন্ত্রের ওপর নির্ভরশীল থাকে

iii. দ্বারা তাড়াতাড়ি প্রোগ্রাম লেখা যায়

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

মেশিন ভাষার প্রোগ্রাম-

i. সরাসরি ও দ্রুত কার্যকর হয়

ii. কম্পিউটার সংগঠন বর্ণনা করে

iii. লেখা সহজ ও সাধারণের ব্যবহার উপযোগী

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

 

মেশিন ভাষার বৈশিষ্ট্যঃ
  • শুধুমাত্র 0 ও 1 ব্যবহার করে প্রোগ্রাম লেখা হয়। প্রোগ্রাম লেখা ও ডিবাগিং কষ্টসাধ্য।
  • অনুবাদক প্রোগ্রামের প্রয়োজন হয় না। দ্রুত নির্বাহ হয়।
  • কম্পিউটারের নিজস্ব ভাষা। কম্পিউটারের সাথে সরাসরি যোগাযোগ করা যায়।
  • হার্ডওয়্যারের সাথে সরাসরি সম্পর্কিত এবং যন্ত্র নির্ভর বলে নিম্নস্তরের ভাষা বলা হয়।
  • মেশিন ভাষায় লেখা প্রোগ্রামকে অবজেক্ট বা বস্তু প্রোগ্রাম বলা হয়।
  • প্রোগ্রাম রান করতে অল্প মেমোরি প্রয়োজন হয়।
  • প্রোগ্রামারকে কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠন জানতে হয়।
  • সকল মেমোরি অ্যাড্রেস মনে রাখতে হয়।

 

কোন ভাষায় হার্ডওয়্যার নিয়ন্ত্রণের পাশাপাশি উচ্চস্তরের ভাষার সুবিধা পাওয়া যায়?

ক) PASCAL

খ) COBOL

গ) C

ঘ) FORTRAN

আরো পড়ুন ::  HSC ICT Chapter 5 MCQ বোর্ড প্রশ্ন সমাধান C প্রোগ্রামিং ভাষা

 

অতি উচ্চস্তর- Perl, Python, Ruby, SQL
উচ্চস্তর-  Fortran, Basic, Pascal, Cobol, C,   C++, C#, Visual Basic, Java, Python
মধ্যমস্তর- C, C++, Java, Forth, Dbase, WordStar
নিম্নস্তর- Machine, Assembly Language

 

সাংকেতিক চিহ্ন দিয়ে লিখিত ভাষা কোনটি?

[চ. বোর্ড-২০১৯]

ক) যান্ত্রিক ভাষা

খ) অ্যাসেম্বলি ভাষা

গ) উচ্চস্তরের ভাষা

ঘ) চতুর্থ প্রজন্মের ভাষা

 

সাংকেতিক ভাষা কোনটি?

ক) মেশিন ভাষা

খ) অ্যাসেম্বলি ভাষা

গ) উচ্চস্তরের ভাষা

ঘ) অতি উচ্চস্তরের ভাষা

 

অ্যাসেম্বলি ভাষার বৈশিষ্ট্য:
  • নেমোনিক (ADD, SUB, DIV) বা সংকেত ব্যবহার করে প্রোগ্রাম লেখা হয়।
  • মেশিন ভাষা থেকে উন্নত হলেও যন্ত্র নির্ভর হওয়ায় একে নিম্নস্তরের ভাষা বলা হয়।
  • প্রোগ্রাম অনুবাদের প্রয়োজন হয়, অ্যাসেম্বলার অনুবাদক প্রোগ্রাম ব্যবহৃত হয়।
  • প্রোগ্রাম রচনা করা যান্ত্রিক ভাষার তুলনায় সহজ। সময় এবং শ্রম কম প্রয়োজন।
  • প্রোগ্রাম সহজে পরিবর্তন করা যায়। মেশিন ভাষার চেয়ে ডিবাগিং সহজ।
  • প্রোগ্রামারকে কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠন জানতে হয়।

 

অ্যাসেম্বলি ভাষা কোন প্রজন্মের ভাষা?

[দি. বোর্ড-২০১৬]

ক) ১ম

খ) ২য়

গ) ৩য়

ঘ) ৪র্থ

 


নোট: 
১ম প্রজন্ম - মেশিন ভাষা/যান্ত্রিক ভাষা
২য় প্রজন্ম - অ্যাসেম্বলি/সাংকেতিক ভাষা
৩য় প্রজন্ম - উচ্চস্তরের ভাষা
৪র্থ প্রজন্ম - অতি উচ্চস্তরের ভাষা (4GL)

 

উচ্চস্তরের ভাষায় লেখা প্রোগ্রামকে কী বলা হয়?

ক) বস্তু প্রোগ্রাম

খ) উৎস প্রোগ্রাম

গ) ভিজুয়াল প্রোগ্রাম

ঘ)  অনুবাদক প্রোগ্রাম

 

উচ্চস্তরের ভাষার বৈশিষ্ট্য: 
  • উচ্চস্তরের ভাষা প্রোগ্রামার ফ্রেন্ডলি, মানুষের ভাষার (ইংরেজি) কাছাকাছি।
  • প্রোগ্রাম ডিবাগিং সহজ।
  • কম্পিউটারের সাথে সরাসরি যোগাযোগ করা যায় না।
  • যন্ত্র নির্ভর নয় এবং মানুষের বোধগম্য হওয়ায় এই ভাষাকে উচ্চস্তরের ভাষা বলা হয়।
  • প্রোগ্রাম অনুবাদের প্রয়োজন হয়। প্রোগ্রাম নির্বাহ ধীর গতির হয়।
  • প্রোগ্রামারকে কম্পিউটারের অভ্যন্তরীণ সংগঠন জানতে হয় না।
  • প্রোগ্রাম রান করতে বেশি মেমোরি প্রয়োজন হয়।
  • C, C++, C#, Java, Python ইত্যাদি।

 

 

4GL বলতে বোঝায়-

[কু. বোর্ড-২০১৬]

ক) অতি উচ্চস্তরের ভাষা

খ) উচ্চস্তরের ভাষা

গ) মধ্যম স্তরের ভাষা

ঘ) নিন্ম স্তরের ভাষা

 

কোনটিতে কম মেমোরি ও রিসোর্স নিয়ে সহজে প্রোগ্রাম লেখা যায়?

ক) অ্যাকসেস

খ) ওরাকল

গ) সি

ঘ) পাইথন

 

মেমোরি অ্যাড্রেস নিয়ে সরাসরি কাজ হয়-

i. মেশিন ভাষায়

ii. অ্যাসেম্বলি ভাষায়

iii. C ভাষায়

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

বিট, বাইটমেমোরি এড্রেস নিয়ে কাজ করে

[ঢা. বোর্ড-২০১৯]

i. মেশিন ভাষা

ii. মধ্যস্তরের ভাষা

iii. উচ্চস্তরের ভাষা

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

আরো পড়ুন ::  HSC ICT Chapter 5 MCQ বোর্ড প্রশ্ন সমাধান C প্রোগ্রামিং ভাষা

 

অনুবাদক সফটওয়্যার কয় ধরনের?

[চ. বোর্ড-২০১৬]

ক) ২

খ)

গ) ৪

ঘ) ৫

 

 

কম্পাইলারের সুবিধা হলো-

i. সম্পূর্ণ প্রোগ্রামটি একবারে অনুবাদ করে

ii. প্রোগ্রামে ডিবাগিং ও টেস্টিং দ্রুতগতিসম্পন্ন

iii. প্রোগ্রামের সকল ভুল একসাথে প্রদর্শন করে

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষার জন্য ব্যবহৃত অনুবাদক প্রোগ্রাম –

i. কম্পাইলার

ii. ইন্টারপ্রেটার

iii. অ্যাসেম্বলার

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii              ঘ) i, ii ও iii

 

‘উৎস প্রোগ্রাম’ ? ‘বস্তু প্রোগ্রাম’ 

(?) চিহ্নিত স্থানে কী হবে?

[কু. বোর্ড-২০১৯]

ক) কম্পাইলার

খ) ইন্টারপ্রেটার

গ) লিংকার

ঘ) অ্যাসেম্বলার

 

‘কম্পাইলার’ ও ‘ইন্টারপ্রেটার’ এর মধ্যে পার্থক্য রয়েছে-

i. প্রোগ্রামটি অনুবাদের ক্ষেত্রে

ii. কাজের গতির ক্ষেত্রে

iii. ভুল প্রদর্শনের ক্ষেত্রে

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

কম্পাইলার ও ইন্টারপ্রেটার এর মধ্যে পার্থক্য

কম্পাইলার ও ইন্টারপ্রেটার এর মধ্যে পার্থক্য

 

নিচের কোনটি OOP ভাষা?

i. পাইথন

ii. সি

iii. সি++

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

কোনটি অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা?

[সি. বোর্ড-২০১৯]

ক) BASIC

খ) HTML

গ) C

ঘ) Java

 

ইনহেরিটেন্স কোন প্রোগ্রামিং মডেল-এর বৈশিষ্ট্য?

[য. বোর্ড-২০১৯] 

ক) স্ট্রাকচার্ড প্রোগ্রামিং

খ) অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং

গ) ভিজ্যুয়াল প্রোগ্রামিং

ঘ) ইভেন্ট ড্রাইভেন প্রোগ্রামিং

 

প্রোগ্রাম ডিজাইন মডেল :
  • স্ট্রাকচার্ড প্রোগ্রামিং
  Example : Pascal, ALGOL, C, Modula-2, etc.
  • অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP)
  [বৈশিষ্ট্য : এনক্যাপসুলেশন, ইনহেরিটেন্স, পলিমরফিজম]

  Example :  C++, C#, JAVA, Python etc.
  • ইভেন্ট ড্রাইভেন প্রোগ্রামিং
  • ভিজ্যুয়াল প্রোগ্রামিং

 

প্রোগ্রাম ডিজাইনের পরবর্তী ধাপ কোনটি?

[সকল. বোর্ড-২০১৮] 

ক) সমস্যা বিশ্লেষণ

খ) প্রোগ্রাম কোডিং

গ) প্রোগ্রাম বাস্তবায়ন

ঘ) প্রোগ্রাম রক্ষণাবেক্ষণ

 

প্রোগ্রাম কোডিং এর পূর্ববর্তী ধাপ কোনটি?

[দি. বোর্ড-২০১৯] 

ক) সমস্যা বিশ্লেষণ

খ) প্রোগ্রাম ডিজাইন

গ) প্রোগ্রাম বাস্তবায়ন

ঘ) প্রোগ্রাম রক্ষণাবেক্ষণ

 

 

প্রোগ্রাম তৈরির ধাপসমূহ :
1.সমস্যা বিশ্লেষণ
2.প্রোগ্রাম ডিজাইন
  [এলগোরিদম, ফ্লোচার্ট, সুডোকোড]
3.প্রোগ্রাম কোডিং
4.প্রোগ্রাম বাস্তবায়ন
  [টেস্টিং ও ডিবাগিং]
5.প্রোগ্রাম রক্ষাণাবেক্ষণ

 

প্রোগ্রামে কোন ধরনের ভুলের জন্য কম্পিউটার বার্তা দেয়?

[কু. বোর্ড-২০১৭]  

ক) সিনট্যাক্স ভুল

খ) লজিক্যাল ভুল

গ) ডেটা ভুল

ঘ) যেকোন ভুল

 

সি ভাষায়printfএর জায়গায় ‘print’ লিখলে কোন ধরণের ভুল সংগঠিত হয়?

আরো পড়ুন ::  HSC ICT Chapter 5 MCQ বোর্ড প্রশ্ন সমাধান C প্রোগ্রামিং ভাষা

ক) সিনট্যাক্স ভুল

খ) লজিক্যাল ভুল

গ) এক্সিকিউশন ভুল

ঘ) রানটাইম ভুল

 

প্রোগ্রামের ভুলসমূহ : 
  • ব্যাকরণগত ভুল (Syntax Error)
  [বানান ভুল, কমা, ব্র্যাকেট ঠিকমতো না দেওয়া   প্রভৃতি]
  • যৌক্তিক ভুল (Logical Error)
  [a>b এর স্থানে a<b বা s=a+b এর স্থানে   s=a-b লিখলে]
  • রান টাইম ভুল / Execution Error
[শূন্য দিয়ে ভাগ কিংবা ঋণাত্বক সংখ্যার বর্গমূল বা লগারিদম করা ইত্যাদি]

 

প্রোগ্রামের ভুলত্রুটি(error) খুঁজে বের করে তা সংশোধনের পদ্ধতিকে কী বলে?

[সি. বোর্ড-২০১৭] 

ক) কোডিং

খ) ডিকোডিং

গ) এনকোডিং

ঘ) ডিবাগিং

 

  • প্রোগ্রামে যেকোনো ভুল চিহ্নিত করতে পারলে সেই ভুলকে বলা হয় বাগ (Bug)।
  • প্রোগ্রামের ভুল-ত্রুটি(Error) খুঁজে বের করে তা সমাধান করার প্রক্রিয়াকে বলা হয় ডিবাগিং।
  • ডিবাগিং এর মাধ্যমে Syntax Error সমাধান করা সহজ কিন্তু Logical Error এবং Runtime Error সমাধান করা তুলনামূলক জটিল।

 

প্রোগ্রাম রচনার জন্য প্রয়োজন-

i. সমস্যা শনাক্তকরণ

ii. প্রোগ্রাম বাগ করা

iii. প্রোগ্রাম ডিবাগিং করা

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii              ঘ) i, ii ও iii

 

প্রোগ্রাম ডিজাইনের অন্তর্ভুক্ত কাজ হচ্ছে-

[ব. বোর্ড-২০১৬]  

i. অ্যালগোরিদম প্রণয়ন

ii. প্রবাহচিত্র তৈরি

iii. সুডোকোড তৈরি

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii               খ) i ও iii

গ) ii ও iii              ঘ) i, ii ও iii

 

 

প্রোগ্রাম ফ্লোচার্টে প্রক্রিয়া বুঝাতে কোন প্রতীকটি ব্যবহৃত হয়?

[ব. বোর্ড-২০১৬]  

ক) সামান্তরিক 

খ) আয়ত 

গ) হীরক 

ঘ) টার্মিনাল 

 

প্রোগ্রাম ফ্লোচার্টে  হীরক প্রতীকটি দ্বারা কী বুঝানো হয়?

[ব. বোর্ড-২০১৯]

ক) ইনপুট

খ) আউটপুট 

গ) সিদ্ধান্ত

ঘ) সংযোগ 

 

রম্বস প্রতীকটি কোন কাজে ব্যবহৃত হয়? 

ক) সিদ্ধান্ত গ্রহণ

খ) প্রক্রিয়াকরণ

গ) ডেটা ইনপুট

ঘ) ডেটা আউটপুট

 

ফ্লোচার্ট কত প্রকার?

ক)

খ) ৪

গ) ৬

ঘ) ৮

 

সামন্তরিক প্রতীকটি ব্যবহৃত হয়- 

i. ইনপুট গ্রহণে

ii. আউটপুট প্রদর্শনে

iii. প্রক্রিয়াকরণে

নিচের কোনটি সঠিক?

ক) i ও ii              খ) i ও iii

গ) ii ও iii             ঘ) i, ii ও iii

 

ফ্লোচার্টে ব্যবহৃত প্রতীক সমূহ

ফ্লোচার্টে ব্যবহৃত প্রতীক সমূহ


Written by,

Spread the love

One thought on “HSC ICT Chapter 5 MCQ বোর্ড প্রশ্ন সমাধান প্রোগ্রাম ডিজাইন

  1. এই প্রশ্নগুলোর উত্তর কোথায় পাব!!!!!….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *